• ঢাকা
  • শনিবার, ২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ; ১৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

মার্কিন পণ্যবাহী নৌবন্দরে নতুন উচ্চমান (রেকর্ড), আয়ের ব্যাপক বিস্তার ঘটিয়েছে


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: শনিবার, ৩১ জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ০১:১৬ পিএম;
মার্কিন পণ্যবাহী নৌবন্দরে নতুন উচ্চমান (রেকর্ড), আয়ের ব্যাপক বিস্তার ঘটিয়েছে
মার্কিন পণ্যবাহী নৌবন্দরে নতুন উচ্চমান (রেকর্ড), আয়ের ব্যাপক বিস্তার ঘটিয়েছে

মার্কিন পণ্যবাহী নৌবন্দরে নতুন উচ্চমান (রেকর্ড), আয়ের ব্যাপক বিস্তার ঘটিয়েছে, বন্দর নির্গমনে সৃষ্টি করেছে বড় জটলা ( বটলনেক)।.

ফিচ রেটিং অনুযায়ী, মার্কিন পণ্যবাহী নৌবন্দরে পণ্য সরবরাহে নূতন উচ্চমান ( রেকর্ড) বর্ধিত আর্থিক কার্যকলাপের  নেতৃত্ব দিয়েছে।  এটি স্বত্বেও পরিচালনাগত দক্ষতা  বজিয়ে চলাই অধিকতর বৈরিতার মুখমুখি পড়েছে  যেহেতু চাপের মধ্যে থাকা 'নিয়মতান্ত্রিক সরবরাহ (সাপ্লাই চেইন)', চালানকৃত প্রবাহমান পণ্যের মজুদে( রোলিং স্টক) অসামাঞ্জস্যতা, গড়ে ওঠা সামের্থ্যর প্রাধান্য নির্ভর রসদ চক্র-ব্যবস্হা (লজিস্টিক নেটওয়ার্ক)  এবং চৈনিক (চীনের)  বন্দর সমূহের মারাত্নক করোনা অণুজীবীয় বন্ধ পরিক্রমা ( কোভিড লকডাউন)- বন্দর হতে পণ্য নির্গমনের  পথে বড় জটলার (বটলনেক) বৃদ্ধি ঘটিয়েছে। চালানের  অতিসঞ্চালনে উদ্ভুত এই চাঁপ, এবারের-ই আসন্ন জাহাজী পরিবহনের চঁড়া মৌসুমটিতেও স্পষ্ট দৃশ্যমান হবে এবং সর্বসাকুল্য চালানের ধরন বিশ্লেষণে ২০২২- এর শুরুর পূর্বে স্বাভাবিকে ফিরে আসার আশা করা হচ্ছেনা।   .

পূর্ব তীরবর্তী বন্দর সমূহে বেগবান পন্যভোগ কেন্দ্র করে অতি মারি  জুড়ে অসাধারণ উচ্চমাত্রার চালান পরিলক্ষিত হয়। আমেরিকার 'দ্যা লং পোর্ট অব বিচে'স' - পি ও এল বি ( The Long Port of Beache's - POLB) -এর সর্বসাকুল্য অর্থবছর ২০২১  হতে আজকের তারিখ পর্যন্ত ( Year To Date -YTD) ২০ ফিট্  সমমান উচ্চতার এককে (TEUs) বিগত নয় মাসের ওপর জুন মাস জুঁড়ে ৩৩% বৃদ্ধি পেয়েছে পূর্বের বছর থেকে.. ( সম্ভবত YTD ১৬ই ডিসেম্বর) । .

পি ও এল বি,  মে মাসে, চীনের  প্রধান রপ্তানী  কেন্দ্রে পরিনত ইয়ানতিয়ান  বন্দরে ভয়ানক কোভিড বন্ধ পরিক্রমার ফলাফলে তার সর্বসাকুল্য চালানে ক্ষীয়মান পরিলক্ষন করে জুন ২০২১ নাগাদ। .

ইয়ানতিয়ান যদিও সাম্প্রতিকালী পূর্ণ কর্যক্রম শুরু করেছে, তবুও শ্লথগতিতে প্রভাবিত কার্যক্রমই সর্বসাকুল্য চালানে অন্য বন্দর সমূহে গ্রীষ্ম জুঁড়ে পরিলক্ষিত হবে যেহেতু, প্রভাব মুক্ত হয়ে ফলাফল প্রদান করতে এটি একটি সময় গ্রহন করবে যা কার্গোজনিত পশ্চাদ ক্রিয়া পরিক্রমায়ও প্রভাব রাখবে।.

 পোর্ট ওব লস'এঞ্জেলস (পো ও এল এ) বছরের শুরু হতে আজকের তারিখ পর্যন্ত ( TYD)  TEUs - এ মে মাস জুড়ে ৪৮.২% -এ, যা বিগত ২০২০ এর একই সময়ের বিপরীতে। .

ফিচের নির্নয় অনুসারে,  পূর্ব তীরবর্তী বন্দরের মে ২০২১ মাসটি জুড়ে ' টি ই ইউ'স ছিলো ৩৭%, ২০২০ এর একই সময়ে এবং ১৭% পর্যন্ত ২০১৯ বছরের একই সময়ে।.

বন্দরের পণ্যস্তর সাধারণ ভাবেই জি ডি পি' তে অংশ নেয় এবং 'ফিচ' পত্যাশা করে ২০২১ -এ, ইউ এস-এর  'জি ডি পি' তে ৬.৮% বৃদ্ধি ও চীন -এর ' জি ডি পি' তে ৮.৪% বৃদ্ধি।  'পি ও এল এ' এবং ' পি ও এল বি' উভয়েরই বৃহৎ জাহাজ বন্দরীয় পরিচালনার সামর্থ্য, পরিবর্তন যোগ্য স্হানীয় বাজার অংশিদারিত্ব, এবং জাহাজী পরিবহন শিল্প জোটে শক্তিশালী  প্রতিনিধিত্ব জাহাজী শিল্পের প্রবল তারতম্যের কারনেও অব্যহত ভাবে তাঁদের অনুকূল পরিবেশ তৈরী করে দেয়।
'পি ও এল এ' মার্চ ২০২১ -এ নয় মাস ব্যাপী সমাপ্তিতে ২২% পরিচালনাগত আয় বৃদ্ধি ও পরিচালনাগত খরচ স্বাভাবিক ১% বৃদ্ধি নিয়ে বছরের পর বছর  মজবুত অর্থনৈতিক ফলাফল প্রদর্শন করে থাকে। বছরের পর বছর পরিচালনাগত আয় বৃদ্ধি পেয়েছে বেগবান ৪৪% হিসাবে।.

নূণ্যতম বাৎসরিক নিশ্চয়তার পরিমাপ পরিচালনাগত আয়ের 'পি ও এল বি' র জন্য  ৮৮% এবং ' পি ও এল এর' এর জন্য ৮০% ২০২০ অর্থ বছরে।
করোনা ভাইরাসের তারতম্যের সত্ত্বেও পরিপূরক পক্ষসমূহ এরই মধ্যে তাঁদের চুক্তির প্রতি শ্রদ্ধাশীল হতে শুরু করেছ।.

চালান সমূহ প্রচন্ডভাবে আমদানি সমর্থকন এবং  ইউ এস কৃষিজ রপ্তানির জন্য বৈরিতাপূর্ন। যেহেতু জাহাজীগন রপ্তানি পন্য বোঝাই হবার অপেক্ষার চেয়ে খালি কন্টেইনার চয়নাতে ফেরৎ পাঠাতে বেশি পছন্দ করে যা উচ্চ খরচে উস্কানিমূলক,  ইউ এস আইন প্রনেতাগন সমুদ্র পরিবহনের নিয়জিতদের রপ্তানি গ্রহনের স্বপক্ষে জোরদার আইনী খসড়া প্রস্তুুত করছে। .

যদিও ' দ্যা স্যান পেডরো বে পোর্ট কমপ্লেক্স ' আমেরিকার অন্য যে কোন বন্দর থেকে এশিয়ার উদ্দশ্যে দ্রুততর রুট ও অধিকতর  সামগ্রিক গ্রহনযোগ্যতা রাখে, বন্দর জট কিছু জাহাজকে রুট পুনঃনির্ধারন  করে অন্য বন্দর সমূহকে সুবিধাভোগী করে যেমন ' ওকল্যান্ড' যেহেতু  জাহাজীরা কিছু সংযুক্ত  সরাসরি  সেবা যোগ করে।.

কিছু পশ্চিম তীরবর্তী উপকুল এবং গাল্ফ বা উপসাগরীয় উপকূলীয় বন্দর সমূহও ব্যপক হারে বর্ধিত কন্টেইনার সহকারে দেখা যায় ' দ্যা পোর্ট অব শাবানাহ (জি এ)-র সর্বাধিক বৃদ্ধির সাথে সাথে ( সর্বচ্চ ৩১% ২০২১ সালের মে মাস পর্যন্ত  ২০২০ সালের তুলনায় এবং সর্বোচ্চ ২১%,২০১৯ সালের তুলনায়।
 
এই বন্দর সমূহে যে সকল কার্গোর পরিমান বৃদ্ধি পায় সেগুলো ধারন ক্ষমতার সীমা দ্বারা  আবদ্ধ। পানামা খালটি জাহাজের আকােরর সীমা দ্বারা সীমাবদ্ধ এবং তুলনামূলক ভাবে বেশি  ঘিঞ্জি অভ্যন্তরিন যোগাযোগ চক্রে আবদ্ধ। .

ঘিঞ্জি ও জটলা থেকে যাবার আশংকা করা যাচ্ছে ২০২১ সন জুড়ে এবং সম্ভাবনায় ২০২২ সালেও, জাহাজী শিল্পের চঁড়া মৌসুমের প্রথমদিকটাতে যার শুরু গ্রীষ্মের শেষ ভাগে স্কুলে ফেরা এবং কর্মব্যস্ততায়, কেনাকাটায় এবং অবকাশ কালীন ঋতুর ভেতর দিয়েও।
চালানের বৃদ্ধি ২০২১ সালের চালানের উদ্দেশ্যে একটি চাপ সৃষ্টি করে সঞ্চালনে অবনতি নিয়ে আসবে এবং ২০২২ সালের মূল্যস্তরে নিন্মমুখিতা নিয়ে চলতে থাকবে।.

করোনা ভাইরাসের ধরন ছড়িয়ে পড়া যা নিষেধাক্কাকে এবং পুনঃ বন্ধ পরিক্রমাকে পূনরায় অনুপ্রানীত করেছিলো তা চালান প্রক্রিয়াকে পুনরায় প্রভাবিত করে পন্য চালানের পরিমােন হের ফের ঘটাতে পারে।.

চালান মজুদের মাত্রা বন্দর জটের কারনে চাপের মধ্যে পড়তে পারে যদি জটলা ২০২২ সনে যথেষ্ট সংকট ঘটিয়ে গজ পরিমাপে টানাপোড়েন  ও শ্রমের মূল্যে বৃদ্ধি ঘটায়।   . .

ডে-নাইট-নিউজ / খন্দকার আদনান এশফাত

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ