• ঢাকা
  • শনিবার, ২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ; ১৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

ট্রেন চলাচল বন্ধ থাকায় লাইনে ধান খড় শুকাচ্ছে কৃষকরা


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: শুক্রবার, ২৭ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ০৫:৩৮ পিএম;
ট্রেন চলাচল বন্ধ থাকায় লাইনে ধান খড় শুকাচ্ছে কৃষকরা
ট্রেন চলাচল বন্ধ থাকায় লাইনে ধান খড় শুকাচ্ছে কৃষকরা

দীর্ঘদিন যাবৎ লাইনে ট্রেন চলেনা। করোনা মহামারি শুরু হলে বন্ধ করা হয় ট্রেন চলাচল। দীর্ঘ দেড় বছরের উপরে  হলো মহামারীর বয়স। লকডাউন এলো, লকডাউন গেলো, জীবন যাপন অনেকটা স্বাভাবিক হলো। সবকিছু স্বাভাবিক হওয়ার পর ও সিলেট -ছাতক ট্রেন চলাচল বন্ধ থাকায় জনমনে বিরাজ করছে হতাশা ও ক্ষোভ। .

ট্রেনলাইন হয়ে উঠেছে এখন কৃষকের চারণভুমি।স্থানীয়রা মাঠ কিংবা বাড়ি নয়, বেচে নিয়েছেন রেললাইন।  ধান, খড় শুকানো ও গরু-ছাগল ছরানোর কাজটা এখন লাইনের উপরই সেরে নিতে ব্যস্থ তারা। দূর্ঘটনা ঘটার কোন আশংকা নেই। কারণঃ ট্রেন আসবেনা। রেললাইনের পাশ ঘেঁষে থাকা সব গ্রামের চিত্র এটা। সিলেট থেকে ছাতক পর্যন্ত পৌছালে এমনই দেখা যায়। যেখানে লাইনের কাছে বাড়ি সেখানেই কৃষকেরা বেধে রেখেছেন গরু-ছাগল।  চাটাইয়ে ফেলেছেন ধান। খড় দিয়েছেন মেলে। আউশ ধানের খড়ের স্তুপ রয়েছে সারি সারি।.

সিলেট ছাতক রেললাইনের পাশ ঘেঁষা খাজাঞ্চি রেলস্টেশনের পার্শ্ববর্তী পাকিছির গ্রামের কৃষক শমসাদ ও রইছ আলী বলেন, বাড়ির আঙ্গিনায় কাঁদা জমেছে তাই আরামের জন্য বেচে নিয়েছি রেললাইন। .

প্রায় ৩৫ কিলোমিটার সিলেট - ছাতক রেলপথ ১৯৫৪ সালে নির্মিত হয়। সেই থেকে করোনা মহামারির আগ অবধি এই রেলপথে ট্রেন চলাচল করে যাত্রী সাধারণের সেবায় নিয়োজিত ছিল।.

এ পথে ট্রেন খাজাঞ্চি -সৎপুর - আফজলাবাদ যাত্রা বিরতী করে চলাচল করে আসছে ছাতক পর্যন্ত । এই চারটি ষ্টেশন থেকে কয়েক হাজার যাত্রী সাধারণ সিলেট শহরে  যাতায়াত করে আসছে এতোদিন। কিন্তু গত ৯০ দশক থেকে কোন না কোন ভাবে এই রেলপথের মন্দাভাব দেখা দিয়েছে। তারপরেও যাত্রী সাধারণ যাতায়াত ও ভ্রমণের সহজ ও আরামদায়ক বাহন হিসেবে এই ট্রেনকে বেঁচে নেন। কিন্তু বাধ সাধে (কোভিড ১৯) করোনা ভাইরাস।.

মহামারি করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে প্রায় দেড় বছর ধরে বন্ধ আছে সিলেট ছাতক রেলপথে যাত্রীবাহী ট্রেন চলাচল। সারাদেশে ট্রেন চলাচল শুরু হলেও কেন চালু হচ্ছেনা সিলেট থেকে ছাতক গামী ট্রেন।
কবে কখন এই রেলপথে ট্রেন চলাচল চালু হবে এ নিয়ে মানুষের মধ্যে আজ একটা অস্থির ভাব বা সংশয় বিরাজ করছে। আদৌ চালু হবে নাকি চলাচল চিরতরে বন্ধ হয়ে যাবে কেউ জানেন না। .

রেললাইন ও রেলওয়ে ষ্টেশন ও তার আশেপাশের অবস্থা যেন ঝোপঝাড়ে ভূত বাসের অবস্থায় পরিণত হয়েছে। ষ্টেশন মাষ্টার ও কর্মকর্তা বিহীন রুম তালাবদ্ধ অবস্থায় পড়ে রয়েছে মাসের পর মাস। এ নিয়ে এ পথের কয়েকজন কর্মকর্তার সাথে আলাপ করে কোন সদুত্তর পাওয়া যায়নি।.

সরেজমিনেঃ সাধারণ যাত্রীদের দাবী বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ  খাজাঞ্চি, সৎপুর, আফজলাবাদ, ছাতকবাসীর জন্য সিলেট থেকে ছাতক গামী ট্রেন চালু করে এই অঞ্চলের হাজার হাজার ভুক্তভোগী যাত্রী সাধারণের দূর্দশার হাত থেকে যেন তাদের বাঁচানো  হয়।. .

ডে-নাইট-নিউজ / মুহাম্মদ সায়েস্তা মিয়া বিশ্বনাথ থেকেঃ 

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ